কবি আরিফুল ইসলাম এর তৃতীয় কাব্যগ্রন্থ প্রি-অর্ডার করতে এখানে ক্লিক করুন
সৈয়দ শামসুল হকের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী
$post->title

সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী  বৃহস্পতিবার। শিল্পকলা একাডেমিসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন দিবসটিকে নানা কর্মসূচির মধ্যদিয়ে পালন করবে। বাংলা সাহিত্যের এ বরেণ্য লেখক ২০১৬ সালের ২৭ সেপ্টেম্বর রাজধানীর একটি হাসপাতালে শেষনিঃশ্বাস ত্যাগ করেন। 

সৈয়দ হক ১৯৩৫ সালের ২৭ ডিসেম্বর কুড়িগ্রাম মহকুমায় (বর্তমানে জেলা) এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। তার মৃত্যুবার্ষিকী উপলক্ষে শিল্পকলা একাডেমির নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগ দুই দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে।

আজ বৃহস্পতিবার সন্ধ্যা সাতটায় জাতীয় নাট্যশালা মিলনায়তনে অনুষ্ঠিত হবে ‘সৈয়দ হক : কবিতায় অঞ্জলি’ গ্রন্থের প্রকাশনা উত্সব, কবিতা আবৃত্তি এবং নাট্যপরিবেশনা। গ্রন্থটি সম্পাদনা করেছেন পিয়াস মজিদ, প্রকাশ করেছে অনিন্দ্য প্রকাশ। গ্রন্থটি কবি শঙ্খ ঘোষ, কবীর চৌধুরী, আসাদ চৌধুরী, মহাদেব সাহাসহ দুই বাংলার দেড় শতাধিক কবির সৈয়দ হককে নিবেদিত কবিতার সংকলন। পরে জাতীয় নাট্যশালায় থিয়েটার মঞ্চায়ন করবে সৈয়দ শামসুল হক রচিত আবদুল্লাহ আল-মামুনের নির্দেশনায় নাটক ‘পায়ের আওয়াজ পাওয়া যায়।’ 

অনুষ্ঠানমালার দ্বিতীয় দিন শুক্রবার সন্ধ্যা সাতটায় অনুষ্ঠানে স্মৃতিচারণ ও আলোচনা রয়েছে। পরে শিল্পকলা একাডেমি মঞ্চায়ন করবে সৈয়দ শামসুল হক রূপান্তরিত এবং আতাউর রহমান নির্দেশিত নাটক ‘ হ্যামলেট’। 


সাবস্ক্রাইব করুন! মেইল দ্বারা নিউজ আপডেট পান