কবি আরিফুল ইসলাম এর তৃতীয় কাব্যগ্রন্থ প্রি-অর্ডার করতে এখানে ক্লিক করুন
অধ্যাপক যতীন সরকারের ৮৪তম জন্মদিন আজ।
$post->title

অধ্যাপক যতীন সরকার

অধ্যাপক যতীন সরকার চরম দরিদ্রতার মধ্য দিয়ে লেখাপড়া করেন। কলেজে পড়াকালীন থেকে তার স্বপ্ন ছিল শিক্ষক হওয়ার। ছেলেবেলা থেকেই দরিদ্রতার সঙ্গে সংগ্রাম করে নিজে রোজগার করে পড়াশোনা ও সংসারের খরচ চালিয়েছেন। ১৯৬৪ সালে ময়মনসিংহ নাসিরাবাদ কলেজে বাংলা বিভাগে অধ্যাপনায় যোগ দেন। পাশাপাশি প্রগতিশীল রাজনীতি ও লেখালেখিও করেছেন যতীন সরকার। তিনি উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতির দায়িত্ব পালন করেছেন।

অধ্যাপক যতীন সরকার পাকিস্তানের জন্মমৃত্যু দর্শন, পাকিস্তানের ভূত দর্শন, বিচিত্র বিধ-বিচার বিবেচনা, সত্য যে কঠিন, গল্পে গল্পে ব্যাকরণে, ভাষা সংস্কৃতি উৎসব নিয়ে ভাবনাচিন্তা, প্রকৃতজনেরই জীবন দর্শনসহ ৬০টিরও বেশি গ্রন্থ রচনা করেছেন। তিনি ২০০৭ সালে স্বাধীনতা ও ২০১০ সালে বাংলা একাডেমি পুরস্কার লাভ করেন। আয়োজকরা জানান, জন্মদিন উপলক্ষে কেক কাটা, আলোচনা সভা, কবিতা ও ছড়া পাঠের আসর বসবে।তারুণ্যের মুক্তা ছড়িয়ে চির হাস্যোজ্জ্বল বাংলা ভাষা ও সাহিত্যের প্রাবন্ধিক অধ্যাপক যতীন সরকারের ৮৪তম জন্মদিন আজ। এ উপলক্ষে নেত্রকোনা জেলা শহরের দক্ষিণ সাতপাই রামকৃষ্ণ মিশন রোডের বানপ্রস্থে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

যতীন সরকারের ৮৪তম জন্মদিন উদযাপন পর্ষদ এর আয়োজন করে। আজ বিকাল সাড়ে ৪টায় অনুষ্ঠান শুরু হবে। অনুষ্ঠানের আহ্বায়ক নারী নেত্রী কোহিনূর বেগম ও সদস্য সচিব সংস্কৃতি কর্মী মো. আলমগীর সাহিত্যপ্রেমী ও যতীন সরকারের ভক্তদের যথাসময়ে অনুষ্ঠানে উপস্থিত থাকার আহ্বান জানিয়েছেন।

এ শিক্ষাবিদ নেত্রকোনার কেন্দুয়া উপজেলার চন্দ্রপাড়া গ্রামে ১৯৩৬ সালে জন্ম গ্রহণ করেন। বাবা জ্ঞানেন্দ্র সরকার হোমিও চিকিৎসক ছিলেন। মা বিমলা বালা সরকার গৃহিণী। স্ত্রী কানন সরকার। অধ্যাপক যতীন সরকারের দুই সন্তান। ছেলে সুমন সরকার চিকিৎসক ও মেয়ে সুদিপ্তা সরকার যুগ্ন-জেলা জজ।


সাবস্ক্রাইব করুন! মেইল দ্বারা নিউজ আপডেট পান