কবি আরিফুল ইসলাম এর তৃতীয় কাব্যগ্রন্থ প্রি-অর্ডার করতে এখানে ক্লিক করুন
শিল্পী মুর্তজা বশীরের জন্মদিন
$post->title

স্বনামধন্য শিল্পী মুর্তজা বশীরের আজ ৮৭তম জন্মদিন। তিনি একাধারে একজন চিত্রশিল্পী, কার্টুনিস্ট এবং ভাষা আন্দোলনের সক্রিয় কর্মী। তার বাবা ছিলেন জ্ঞানতাপস ড. মুহাম্মদ শহীদুল্লাহ। তিনি ভাষা আন্দোলনের জন্য অনেক কার্টুন এবং ফেস্টুন এঁকেছেন। ‘আবদুল গাফ্ফার চৌধুরীর ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো’—এই কবিতার সঙ্গে তার স্কেচ ‘বিক্ষুব্ধ আত্মা’ শিরোনামে প্রকাশিত হলে মানুষের মাঝে তা আলোড়ন সৃষ্টি করেছিল। রাষ্ট্রভাষার দাবির আন্দোলনে কবিতা অবলম্বনে এই স্কেচ রাষ্ট্রভাষা সংক্রান্ত ঐতিহাসিক দলিলের এক অবিচ্ছেদ্য অংশ হয়ে রয়েছে।

ভাষা সৈনিক মুর্তজা বশীরের জন্ম ১৯৩২ খ্রিষ্টাব্দের ১৭ আগস্ট। তাদের আদি বাড়ি ছিল চব্বিশ পরগনা জেলার বসিরহাট মহকুমার পেয়ারা গ্রামে। তার পড়াশুনার হাতেখড়ি বাবার কাছে। মুতর্জা বশীর ১৯৪৯ খ্রিষ্টাব্দে বগুড়া করনেশন ইনস্টিটিউট থেকে ম্যাট্রিক পাস করেন। বগুড়া করোনেশন ইনস্টিটিউট পড়াশুনাকালীন তিনি ছাত্র ফেডারেশনের সদস্য হিসেবে বিভিন্ন আন্দোলনের সঙ্গে যুক্ত হন।

১৯৪৮ খ্রিষ্টাব্দে ভাষা আন্দোলনের প্রাথমিক পর্যায়ে, বগুড়া শহরে আন্দোলনের জন্য বেশ কয়েকটি মিছিল এবং মিটিং আয়োজন হয়েছিল তার নেতৃত্বে। ১৯৫০ খ্রিষ্টাব্দে পাকিস্তান পুলিশ তার নামে মিথ্যা মামলা দিয়ে পাঁচ মাস কারাগারে আটকে রাখে। পরে সে মামলায় নির্দোষ প্রমাণিত হলে তিনি ছাড়া পান। ১৯৪৯ খ্রিষ্টাব্দে তিনি ঢাকা আর্ট কলেজে ভর্তি হন। ২১শে ফেব্রুয়ারি তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে আমতলার মিটিং-এ যোগ দেন।


সাবস্ক্রাইব করুন! মেইল দ্বারা নিউজ আপডেট পান