কবি আরিফুল ইসলাম এর তৃতীয় কাব্যগ্রন্থ প্রি-অর্ডার করতে এখানে ক্লিক করুন
কথাসাহিত্যিক স্বকৃত নোমান-এর জন্মদিন আজ
$post->title

আরিফুল ইসলাম :

স্বকৃত নোমান কথাসাহিত্যিক। আজ তার জন্মদিন। ১৯৮০ সালের ৮ নভেম্বর ফেনীর পরশুরাম উপজেলার বিলোনিয়ায় জন্মগ্রহণ করেন। বাবা মাওলানা আবদুল জলিল ও মা জাহানারা বেগম। ১১ ভাইবোনের মধ্যে তিনি চতুর্থ। স্ত্রী নাসরিন আক্তার নাজমা ও মেয়ে নিশাত আনজুম সাকিকে নিয়ে তাঁর ব্যক্তিগত জীবন।

স্বকৃত নোমান বাংলা ভাষার বর্তমান সময়ের ঔপন্যাসিকদের মধ্যে অন্যতম। তাঁর উপন্যাসে উঠে আসে গ্রামবাংলার বিচিত্র মানুষ, প্রকৃতি, ইতিহাস, সমকাল, পুরাণ, বাস্তবতা ও কল্পনা। এখন পর্যন্ত তার আটটি উপন্যাস এবং দুটি গল্পগ্রন্থ প্রকাশিত হয়েছে। এ ছাড়া আরও এগারটি অন্যান্য গ্রন্থ আছে তার লেখা।

স্বকৃত নোমান ২০০২ সালে দৈনিক আজকের কাগজের পরশুরাম উপজেলা প্রতিনিধি হিসেবে সাংবাদিকতা শুরু। ২০০৪ সালে ম্যাস লাইন মিডিয়া সেন্টার (এমএমসি)-এর ফেলোশিপ লাভ করেন। ২০০৬ সালে প্রয়াত নাট্যকার আচার্য সেলিম আল দীনের ব্যক্তিগত সচিব হিসেবে যোগদান করেন। তাঁর মৃত্যুর পর ২০০৮ সালে সংবাদ ম্যাগাজিন ‘সাপ্তাহিক’-এর স্টাফ রিপোর্টার হিসেবে আবার সাংবাদিকতায় যোগ দেন। ২০১৩ সালে কাজ শুরু করেন একটি অনলাইন নিউজপোর্টাল ও একটি সাপ্তাহিক পত্রিকার নির্বাহী সম্পাদক হিসেবে। ছয় মাস পর একই বছরের নভেম্বরের ৫ তারিখ আরিফুর রহমান সম্পাদিত সাপ্তাহিক ‘এই সময়’ পত্রিকায় সহকারী সম্পাদক হিসেবে যোগ দেন এবং পরে সহযোগী সম্পাদক হন। এছাড়া তিনি সম্প্রীতি [সাহিত্য-সংস্কৃতি বিষয়ক মাসিক পত্রিকা]-এর সম্পাদক। তিনি বর্তমানে বাংলা একাডেমিতে কর্মরত আছেন।

স্বকৃত নোমানের উপন্যাস : নাভি, ২০০৮, ধাবমান ও বনলতা পাবলিকেশন্স। বংশীয়াল, ২০০৯, রোদেলা প্রকাশনী।
জলেস্বর, ২০১০, রোদেলা প্রকাশনী। রাজনটী, ২০১১, ইত্যাদি গ্রন্থ প্রকাশ। বেগানা, ২০১২, বিদ্যাপ্রকাশ। হীরকডানা, ২০১৩, বিদ্যাপ্রকাশ। কালকেউটের সুখ, ২০১৫, জাগৃতি প্রকাশনী। শেষ জাহাজের আদমেরা, ২০১৭, অনিন্দ্য প্রকাশ।

গল্পের বই : নিশিরঙ্গিনী, ২০১৪, জাগৃতি প্রকাশনী, বালিহাঁসের ডাক, ২০১৬, অনিন্দ্য প্রকাশ।

অন্যান্য বই : প্রাচ্যের ভাব আন্দোলনের গতিধারা (প্রবন্ধ), ২০০৯, বাঙলায়ন। খ্যাতিমানদের শৈশব (গবেষণা), ২০১০, ইত্যাদি গ্রন্থ প্রকাশ। বাংলাদেশের সা¤প্রতিক গল্প (সম্পাদনা), ২০১১, জাগৃতি প্রকাশনী। বাংলাদেশের সমকালীন গল্প (সম্পাদনা) ২০১২ জাগৃতি প্রকাশনী। আবদুশ শাকুরের বয়ান, শ্রোতা স্বকৃত নোমান (সম্পাদনা) ২০১২, রোদেলা প্রকাশনী।

গুণীজন কহেন (সাক্ষাৎকার সংকলন) ২০১২, অন্বেষা প্রকাশন। আবদুশ শাকুরের শ্রেষ্ঠ প্রবন্ধ (সংকলক)। আবদুশ শাকুরের জীবনী, ২০১৫, বাংলা একাডেমি, ঢাকা বহুমাত্রিক আলাপ (সাক্ষাৎকার সংকলন), ২০১৫, বিদ্যাপ্রকাশ
কথাসাহিত্যের অলিগলি (মুক্তগদ্য), ২০১৫, অনুপ্রাণন প্রকাশনী তাজউদ্দীন আহমেদের জীবনী, ২০১৬, উৎস প্রকাশ।

স্বকৃত নোমান বেশ কয়েকটি পুরস্কার অর্জন করেছেন। এরমধ্যে রয়েছে : ‘রাজনটী’ উপন্যাসের জন্য ২০১২ সালে এইচএসবিসি-কালি ও কলম কথাসাহিত্য পুরস্কার। ‘ কালকেউটের সুখ’ উপন্যাসের জন্য ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার, ২০১৬। শ্রীপুর সাহিত্য পুরস্কার ২০১৫। ‘কালকেউটের সুখ’ এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ন আহমেদ সাহিত্য পুরস্কার, ২০১৬।


স্বকৃত নোমান'র জন্মদিন উপলক্ষে সাহিত্য বার্তা পরিবারের পক্ষ থেকে গুণী এই লেখককে জন্মদিনে অফুরান শুভেচ্ছা ও প্রাণঢালা অভিনন্দন।  আপনি ভালো থাকুন, সুস্থ থাকুন, দীর্ঘজীবী হোন।

সাবস্ক্রাইব করুন! মেইল দ্বারা নিউজ আপডেট পান