কবি আরিফুল ইসলাম এর তৃতীয় কাব্যগ্রন্থ প্রি-অর্ডার করতে এখানে ক্লিক করুন
কবি ও লেখক শামীম আজাদ এর জন্মদিন
$post->title

শামীম আজাদ, কবি ও লেখক, বর্তমানে যুক্তরাজ্য প্রবাসী। কিন্তু দীর্ঘ বিলেতবাসেও যে মানুষ কখনো হতে পারেননি প্রবাসী, তিনি অনাবাসী কবি শামীম আজাদ, একদার সাংবাদিক ও শিক্ষক ।

সত্তর ও আশি দশকের ঢাকায় শিল্প-সাহিত্য-সাংবাদিকতার ক্ষেত্রে তার ছিল উজ্জ্বল উপস্থিতি।

তার কবিতায় বাংলাদেশের প্রকৃতির ভাষিক রূপ ফুটে উঠেছে। চিরায়ত বাংলার শ্বাশত রূপ তিনি আধুনিক বৈশ্বিক প্রেক্ষাপটে তুলে ধরেন। নারীর ব্যক্তিত্ব, স্বাধীনতা ও ক্ষমতায়নের দিকগুলো গভীরভাবে অনুভূত হয় তার গদ্য ও পদ্যে। মুক্তিযুদ্ধ তার জীবন ও চেতনাকে গভীর ভাবে ঘিরে রেখেছে। লেখালেখি ছাড়াও নানা তৎপরতার মাধ্যমে মুক্তিযুদ্ধের চেতনা ও ইতিহাস তুলে ধরছেন তিনি।

বর্তমানে লন্ডনে বসবাস করছেন শামীম আজাদ। তিনি জন্মগ্রহণ করেন ১১ নভেম্বর ১৯৫২ সালে পিতার কর্মস্থল ময়মনসিংহ শহরে।  তার পৈত্রিক নিবাস সিলেটে। ১৯৬৭ সালে জামালপুর বালিকা উচ্চ বিদ্যালয় থেকে তিনি মাধ্যমিক পরীক্ষা দেন। এরপর ১৯৭৯ সালে কুমুদিনী সরকারি মহিলা কলেজ থেকে তিনি ইন্টারমিডিয়েট পরীক্ষা দেন। এরপর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। ১৯৭২ সালে অনার্স ডিগ্রি অর্জন করেন এবং ১৯৭৩ সালে অর্জন করেন মাস্টার্স ডিগ্রি।

শিক্ষাজীবন থেকেই তিনি কবিতা ও শিল্প-সাহিত্যের নানা অঙ্গনে কাজ করেছেন। ফ্যাশন ও লাইফ স্টাইল বিষয়ক সাংবাদিকতার ক্ষেত্রেও তিনি সুনাম অর্জন করেন। প্রিন্ট ছাড়াও তখনকার ইলেকট্রনিক মিডিয়া বা রেডিও, টিভিতেও কাজ করেছেন তিনি। বাংলাদেশের মতোই তিনি তার বহুমুখী কাজের ধারা প্রবাস জীবনেও অব্যাহত রাখেন।

১৯৯০ সালে শামীম আজাদ লন্ডনে যান। কিন্তু বাংলাদেশের মাটি, মানুষ ও প্রকৃতির সঙ্গে তার অবিচ্ছেদ্য ও অটুট সম্পর্ক এখনো বজায় রয়েছে। সাহিত্যবাতার্র পক্ষ থেকে  কবি ও লেখক শামীম আজাদ কে শুভেচ্ছা ও অভিনন্দন ।


সাবস্ক্রাইব করুন! মেইল দ্বারা নিউজ আপডেট পান