কবি আরিফুল ইসলাম এর তৃতীয় কাব্যগ্রন্থ প্রি-অর্ডার করতে এখানে ক্লিক করুন
শিশু সাহিত্যিক, গল্পকার, কবি ও সাংবাদিক প্রণব মজুমদারের জন্মদিন
$post->title

আজ শিশু সাহিত্যিক, গল্পকার, কবি ও সাংবাদিক প্রণব মজুমদারের জন্মদিন জন্ম - ১৫ নভেম্বর।

স্থান - চাঁদপুর শহর, মা - নিলীমা মজুমদার (শিক্ষিতা ও রত্নগর্ভা), বাবা - কালী কৃষ্ণ মজুমদার (চিকিৎসক, অবিভক্ত বাংলার ত্রিপুরা জেলার বিশিষ্ট নাট্যশিল্পী এবং ব্রিটিশ বিরোধী ভারত ছাড় আন্দোলনের অন্যতম সংগঠক। দু’জনেই প্রয়াত। শিক্ষা - স্নাতক (সম্মান), - স্নাতকোত্তর (হিসাববিজ্ঞান), ঢাকা বিশ্ববিদ্যালয়।

পেশা - সাংবাদিকতা ও খন্ডকালীন শিক্ষকতা। সাংবাদিকতায় বাংলা ও ইংরেজি ভাষায় দেশের ১২টি জাতীয় দৈনিক সংবাদপত্র এবং সংবাদ সংস্থায় অর্থনীতি ও ব্যবসা বাণিজ্য বিষয়ে রিপোর্টিং বিভাগে দায়িত¦ পালন করেছেন। কাজ করেছেন বিনোদন এবং অপরাধ বিষয়ক সাংবাদিকতায়ও।

বর্তমান অবস্থান - সম্পাদক ও প্রকাশক, পাক্ষিক অর্থকাগজ এবং ঢাকা ব্যুরো প্রধান, জাতীয় দৈনিক শিরোনাম (কুমিল্লা)। অন্যান্য যোগ্যতা - নৃত্যকলা (নজরুল একাডেমী, জাগো আর্ট সেন্টার, ছায়ানট ও বুলবুল ললিতকলা একাডেমী) এবং ফাইন এন্ড পারফরমিং আর্টসে (বাংলাদেশ শিল্পকলা একাডেমী) উচ্চতর ডিগ্রী লাভ। দেশ ও বিদেশের জাতীয় দৈনিক সংবাদপত্রে নিয়মিত বিশ্লেষণধর্মী কলাম লিখেন।

বাংলাদেশ টেলিভিশন ছাড়াও বিভিন্ন বেসরকারি স্যাটেলাইট টিভি চ্যানেলে অর্থ বাণিজ্য এবং সামাজিক ও রাজনৈতিক বিষয়ের অনুষ্ঠানে নিয়মিত অংশ নেন। লেখালেখি শুরু - ৬ষ্ঠ শ্রেণি থেকে। জাতীয় পত্রিকায় প্রথম লেখা প্রকাশ - ১৯৭৮ সালের ২৭ জুন, দৈনিক সংবাদ। অজস্র ছড়া, কবিতা, প্রবন্ধ, গল্প, নাটক ও আত্মজীবনীমূলক নিবন্ধ লিখেছেন দেশের প্রথম শ্রেণীর জাতীয় দৈনিক এবং সাহিত্যনির্ভর সাময়িকীতে।

যুক্ত ছিলেন শিশু সংগঠন চাঁদের হাট, খেলাঘর ও সাংস্কৃতিক সংগঠন উদীচী এর সঙ্গে। বর্তমানে শিক্ষা, সামাজিক এবং সাহিত্য ও গবেষণামূলক বিভিন্ন সংগঠনের সঙ্গে জড়িত। শখ - নানা বিষয়ের বই পড়া এবং ভ্রমণ। নন্দিতা প্রকাশ প্রকাশিত হুলুস্থূল (গল্পগ্রন্থ) লেখকের প্রথম গ্রন্থ। কারুবাক এর উদ্যোগে টাপুর টুপুর বৃষ্টি পড়ে (ছড়া ও কবিতা) লেখকের দ্বিতীয় কাগজের মোড়কে প্রকাশিত গ্রন্থ।

reporterpranab@gmail.com


সাবস্ক্রাইব করুন! মেইল দ্বারা নিউজ আপডেট পান