কবি আরিফুল ইসলাম এর তৃতীয় কাব্যগ্রন্থ প্রি-অর্ডার করতে এখানে ক্লিক করুন
থিয়েটার একদল ফিনিক্স এর আয়োজনে 'শুদ্ধ উচ্চারণ ও ধ্বনিতত্ত্ব' কর্মশালা সম্পন্ন
$post->title

আল আমিন টুটুল: বাংলা ধ্বনি শুদ্ধভাবে উচ্চারণের লক্ষ্যে ২২ নভেম্বর রোজ শুক্রবার দুপুর ৩ টায় সম্মিলিত নাট্যপরিষদ সিলেটের মহড়াকক্ষে 'শুদ্ধ উচ্চারণ ও ধ্বনিতত্ত্ব' বিষয়ক কর্মশালা সম্পন্ন করেছে সিলেটের তারুণ্য নির্ভর নাট্য সংগঠন একদল ফিনিক্স।

কর্মশালার প্রশিক্ষক হিসেবে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইন্সটিটিউট এর চেয়ারম্যান, বাচিকশিল্পী অধ্যাপক রুপা চক্রবর্তী।

কর্মশালার শুরুতে সংক্ষিপ্ত আনুষ্ঠানিকতায় সম্মিলিত নাট্য পরিষদের সভাপতি মিশফাক আহমেদ চৌধুরী মিশু বলেন, ভাষার প্রধান জায়গা হচ্ছে ধ্বনি, শুদ্ধভাবে ধ্বনির ব্যবহার জানতে পারলে শুদ্ধভাবে বাংলা উচ্চারণ করা খুব সহজ। একদল ফিনিক্স'র সভাপতি আবু বকর আল আমিন বলেন, ইংরেজিতে ফোনেটিক (Phonetic) নিয়ে আমাদের যথেষ্ট সতর্কতা-মাথাব্যথা থাকলেও বাংলায় যে ধ্বনিতত্ত্ব বলতে কিছু আছে সেটাতে উদাসীন আমি-আমরা ও সিলেটিরা। মূলত এই কারণের এই কর্মশালার আয়োজন করেছি আমরা।

সবার জন্য উন্মুক্ত কর্মশালায় একদল ফিনিক্স'র সদস্যসহ সিলেটের সাংস্কৃতিক অঙ্গনের অর্ধশতাধিক কর্মীর স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণে সম্পন্ন হয় কর্মশালা। উল্লেখ্য, প্রতিমাসের শেষ শুক্রবার দলের সদস্য ও বাইরের আগ্রহীদের নিয়ে মাতৃভাষা চর্চার উদ্দেশ্যে আড্ডা ও কবিতা পাঠের আয়োজন করবে বলে জানায় প্রতিশ্রুতিশীল নাট্য সংগঠন একদল ফিনিক্স। 


সাবস্ক্রাইব করুন! মেইল দ্বারা নিউজ আপডেট পান