কবি মুশাররাফ করিম আর নেই
$post->title

 : ময়মনসিংহের সাহিত্য অঙ্গণের পুরোধাপুরুষ কবি মুশাররাফ করিম আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর। শনিবার রাত সোয়া ১০টার দিকে চিকিৎসাধীন অবস্থায় ময়মনসিংহের একটি বেসরকারি হাসপাতালে মৃত্যুবরণ করেন তিনি। আজ রোববার বাদ জোহর তার জানাজা অনুষ্ঠিত হবে।

ময়মনসিংহ সাহিত্য সংসদের নির্বাহী সদস্য কবি শামীম আশরাফ বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘কবি মুশাররাফ করিম দীর্ঘদিন ধরে ডায়াবেটিস ও বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। সম্প্রতি তার পায়ের দুইটি আঙুল অস্ত্রোপচার করে অপসারণ করা হয়েছিল।’

কবির পারিবারিক সূত্র জানায়, রোববার বাদ জোহর তার জানাজা অনুষ্ঠিত হবে। মৃত্যুকালে তিনি স্ত্রী, এক কন্যা সন্তানসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

গত ৯ জানুয়ারি ছিল তার ৭৫তম জন্মদিন। সেদিন কবির শুভাকাঙ্ক্ষীরা তার সাথে শুভেচ্ছা বিনিময় করেন।

কবি মুশাররাফ করিম ষাটের দশকের আইয়ূববিরোধী আন্দোলনে সয়ংক্রিয় ভূমিকা পালন করেন। এছাড়াও তিনি ময়মনসিংহ সাহিত্য সংসদের প্রতিষ্ঠাতা ও নেত্রকোনার বিরিশিরির উপ-জাতীয় কালচারাল একাডেমির পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

মুশাররাফ করিমের উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ: ‘কোথায় সেই দীর্ঘ দেবদারু’, ‘ঘাসের দগায় হলুদ ফড়িঙ’, ‘পাথরের পথে’, ‘সে নয় সুন্দরী শিরিন’ ইত্যাদি।

তার উল্লেখযোগ্য উপন্যাস: ‘পূর্ব-পুরুষগণ’, ‘প্রথম বৃষ্টি’ ইত্যাদি।


সাবস্ক্রাইব করুন! মেইল দ্বারা নিউজ আপডেট পান