আবু সাঈদ তুলুর নতুন বই এখন মেলায়
$post->title
নাট্য ঐতিহ্য ও বাংলাদেশের নাটক' বইটি নাট্যকর্মী, নাট্যশিক্ষার্থী, সাহিত্যিক ইতিহাসবেত্তা সবার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বই। প্রকাশক-অন্বেষা প্রকাশন, ৩৩ প্যাভিলিয়ন (লেখক বলছি মঞ্চ সংলগ্ন) সোহরাওয়ার্দী উদ্যান, একুশে বইমেলা। বইটি উৎসর্গ করা হয়েছে কালি ও কলম সম্পাদক আবুল৷ হাসনাতকে।

২৫৬ পৃষ্ঠার এ গ্রন্থে আমাদের এ ভূখণ্ডের হাজার বছরের সংস্কৃতি, নাট্য ঐতিহ্য ও নাট্যচর্চা নিয়ে আলোচনা করা হয়েছে। এতে ইতিহাসের নানা ঘূর্ণাবর্তে নাটকের প্রবহমানতা ও বৈশিষ্ট্যগুলো বিবৃত হয়েছে।  বাঙালি জাতির সাংস্কৃতিক আত্মপরিচয় কেন প্রয়োজন, কীভাবে তা সম্ভব, উপনিবেশের জ্ঞানতত্ত্বকে প্রত্যাখ্যান করে সেলিম আল দীন কীভাবে এগিয়েছেন তা নিয়ে আলোচনা করা হয়েছে। বাংলাদেশের নাট্যচর্চার গতিপ্রকৃতি ও সমস্যাগুলো চিহ্নিত করা হয়েছে। এতে সমাধানের উপায় খোঁজা হয়েছে। কীভাবে ঐতিহ্যিক উপকরণকে মূলে রেখে দেশীয় শিল্পের আন্তর্জাতিক নন্দনে বিকাশোপযোগী করা যায় তা আলোচনা করা হয়েছে। বিশ্বের নানা নাট্যমতাদর্শের প্রেক্ষিতে বাঙালির হাজার বছরের চর্চিত নাট্যশিল্পের দর্শনগত রূপরেখা স্বল্প পরিসরে ইতিহাসের ক্রমগতিতে তুলে ধরা হয়েছে। 

এ গ্রন্থটি বাংলাদেশের গৌরবান্বিত সাংস্কৃতিক অতীত, নাট্যতত্ত্ব, নাট্য ঐতিহ্য কেমন, কীভাবে একটি দেশজ বিষয় ঐতিহ্যবাহী নাট্যসংস্কৃতির ধারায় বিশ্বনন্দনজাত শিল্প হয়ে উঠতে পারে তার একটি রূপরেখা পাওয়া যাবে....

সাবস্ক্রাইব করুন! মেইল দ্বারা নিউজ আপডেট পান