ছড়ার জাদুকর জগলুল হায়দারের 'প্রিয় ৫০ ছড়া' প্রকাশ !
$post->title

সময়ের অন্যতম সেরা ছড়াকার,বাংলাদেশের প্রধান ছড়াকার, ছড়ার সম্রাট,ছড়ার জাদুকর  জগলুল হায়দারের এর জন্মদিন উপলক্ষে প্রিয় ৫০  ছড়ার বই প্রকাশ পেয়েছে।

দেশের খ্যাতিমান প্রকাশনি বাবুই থেকে প্রকাশিত এ ছড়াগ্রন্থে ছড়াকারের  প্রিয় ৫০ ছড়া নিয়ে শিশুসাহিত্যিক কাদের বাবু বইটি প্রকাশ করেছেন ।

১৯৬৫ সালের এই দিনে তিনি জামালপুরে জন্মগ্রহণ করেন। বর্তমান সমসাময়িক বাংলা ছড়ার প্রাণপুরুষ জগলুল হায়দার জাতীয় দৈনিক ও বিভিন্ন পত্রিকা-ম্যাগাজিনে লেখালেখির বয়স মাত্র এক যুগ পার করেছেন। এরই মাঝে ‘নতুন স্লোগান’ কিংবা ‘ছাগলশুমারির মতো’ অসংখ্য পাঠকনন্দিত আলোচিত ছড়া লিখে পৌঁছে গেছেন ছড়াকারদের খ্যাতির শীর্ষে।

দেশের প্রত্যেক জাতীয় দৈনিকের ছড়ার পাতাগুলো সমৃদ্ধ থাকে তার শিশুতোষ, সমসাময়িক, রম্য এবং সিরিয়াস ছড়ায়। এছাড়াও তিনি নিয়মিত লিখে চলেছেন কবিতা, গল্প, প্রবন্ধ, রম্য ও ফিচার।

জগলুল হায়দার বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনের তালিকাভুক্ত গীতিকার। অসংখ্য গান লিখেছেন তিনি। তার কথা ও সুরে ‘লক্ষ টাকায় খাট কেনা যায়/ঘুম কেনা যায় যায় কি বলো?’ শ্রোতা-বোদ্ধামহলে ব্যাপক সাড়া ফেলেছে। এছাড়া বিভিন্ন সময় তার লেখা পথনাটক ‘নাড়াই’ এর ৩৫টি প্রদর্শনী হয়েছে।
 
জগলুল হায়দার বাংলাদেশ ছড়া একাডেমির উদ্যোক্তা পরিচালক, শিল্পঘর এর প্রধান সমন্বয়ক, লিটলম্যাগ ধারাই এর সম্পাদক। ইতোমধ্যেই সাহিত্যে অবদানের জন্য তিনি অর্জন করেছেন রেবতী বর্মণ সম্মাননা স্মারক, লেখারেখা পুরস্কার, সাহস সম্মাননা স্মারক।

প্রকাশিত বইয়ের সংখ্যা ৩৭টি।

উল্লেখযোগ্য বইগুলো হলো- চুম্বক (অণুকাব্য), বাংলার মুখ বাংলার মিথ (ছড়া), টুইন টাওয়ার রুইন টাওয়ার (ছড়া), সুফিয়ানা, পলিটিকা, আন্তনেটের ডটকম (ছড়া), স্বাধীনতার কাব্যইতিহাস (ছড়া), সে কালের গল্প এ কালের ছড়া (গল্প ও ছড়া), অদ্ভুত বদ ভূত (ছড়া), মিট্টি মেধার কার্টুন ছড়া (ছড়া), ফাংকোলো (ছড়া), প্রিপেইড ভালোবাসা (অণুকাব্য), তা রা রা তা রা রা তারারে (কাব্যছড়া), পল্টনে পটকা (লিমেরিক), ভালোবাসার পয়জন (অণুকাব্য), রাজনীতি ভাঁজনীতি (ছড়া), স্বপ্ন সমান আকাশ আমার (কাব্যছড়া), জলটুপ শ্রাবণে (ছড়া), ভাবতে ভাবতে একটা ছেলে (কাব্যছড়া), উড়তে উড়তে একটা ঘুড়ি (কাব্যছড়া), অনার করলে অনার পাবি (ছড়া), পাওয়ার প্লে (উত্তর-আধুনিক ছড়া), বাংলাদেশের প্রেমের ছড়া (সম্পাদনা), বাংলাদেশের ভ্যালেনটাইন ছড়া (সম্পাদনা), ভালোবাসার একশ লিরিক ও বিকেল খেকো টাওয়ার।


পেশায় প্রকৌশলী নেশায় ছড়াকার জগলুল হায়দার ১৯৬৫ সালের ৮ অক্টোবর জামালপুর জেলায় জন্মগ্রহণ করেন। তার বাবা মুক্তিযোদ্ধা প্রকৌশলী জি কে এম আবদুল লতিফ, মা জাহানারা বেগম। স্ত্রী কলি, ছেলে মহৎ ও মেয়ে মিট্টিকে নিয়ে তার সুখের সংসার।

বাবুই থেকে প্রকাশিত বইটি বিশেষ মূল্যছাড়ে অগ্রিম বুকিং এর সুযোগ আছে । যারা অগ্রিম কিনতে চান তারা ৮ অক্টোবর পর্যন্ত বাবুই এর ০১৯৭৫৩৩১০৯৮ নাম্বারে ১০০ টাকা বিকাশ পেমেন্ট করতে পারেন। কুরিয়ার সার্ভিস ফ্রি।





সাবস্ক্রাইব করুন! মেইল দ্বারা নিউজ আপডেট পান