কবি আরিফুল ইসলাম এর তৃতীয় কাব্যগ্রন্থ প্রি-অর্ডার করতে এখানে ক্লিক করুন
বাংলা একাডেমির নতুন মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী
$post->title

কবি ও লেখক হাবীবুল্লাহ সিরাজী বাংলা একাডেমির নতুন মহাপরিচালকের দায়িত্ব গ্রহণ করেছেন। ২০ ডিসেম্বর দুপুরে আনুষ্ঠানিকভাবে তিনি বাংলা একাডেমিতে যোগ দেন। তিন বছর মেয়াদে মহাপরিচালক পদে তাকে এ নিয়োগ দেওয়া হয়। দায়িত্ব গ্রহণকালে বাংলা একাডেমির কর্মকর্তা-কর্মচারীগণ তাকে স্বাগত জানান।

হাবীবুল্লাহ সিরাজীর প্রকাশিত কাব্যগ্রন্থের সংখ্যা ৩২টি। এছাড়া উপন্যাস, শিশুতোষ গ্রন্থ, প্রবন্ধ, স্মৃতিকথা মিলিয়ে অর্ধশতাধিক বইয়ের লেখক তিনি। বাংলা ভাষা ও সাহিত্যে অবদানের স্বীকৃতিস্বরূপ ২০১৬ সালে একুশে পদক, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, আলাওল সাহিত্য পুরস্কার, বিষ্ণু দে পুরস্কার, রূপসী বাংলা পুরস্কারসহ অসংখ্য পুরস্কার পেয়েছেন।

তার উল্লেখযোগ্য বইগুলো হচ্ছে- দাও বৃক্ষ দাও দিন, মোমশিল্পের ক্ষয়ক্ষতি, মধ্যরাতে দুলে ওঠে গ্লাশ, নোনা জলে বুনো সংসার, সিংহদরজা, বেদনার চল্লিশ আঙুল, কতো কাছে জলছত্র, কতোদূর চেরাপুঞ্জি, সারিবদ্ধ জ্যোৎস্না, বিপ্লব বসত করে ঘরে, কাদামাখা পা, যমজ প্রণালী।

হাবীবুল্লাহ সিরাজী ১৯৪৮ সালের ৩১ ডিসেম্বর ফরিদপুরে জন্মগ্রহণ করেন। তিনি প্রকৌশলে স্নাতক ডিগ্রি লাভ করেন। পেশাগত জীবনে তিনি ছিলেন প্রকৌশলী। তার আগে শামসুজ্জামান খান বাংলা একাডেমির মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন।


সাবস্ক্রাইব করুন! মেইল দ্বারা নিউজ আপডেট পান