কবি আরিফুল ইসলাম এর তৃতীয় কাব্যগ্রন্থ প্রি-অর্ডার করতে এখানে ক্লিক করুন
২০১৯ সালে পাঠকপ্রিয় হবে যে ছয়টি উপন্যাস
$post->title

প্রতিবছরের মতো ২০১৯ সালেও বিশ্বজুড়ে প্রকাশিত হবে রাশি রাশি বই। এর মধ্য থেকে এই ছয়টি

উপন্যাস সাড়া ফেলেছে প্রকাশের আগেই।

কানাডার স্বনামখ্যাত সাহিত্যিক মার্গারেট অ্যাটউডের ১৯৮৫ সালে প্রকাশিত উপন্যাস দ্য হ্যান্ডমেইডস টেল-এর পাঠক জানেন যে উপন্যাসটির শেষ দৃশ্য অমীমাসিংত। ‘ডিসটোপিয়ান’ ধাঁচের এ গল্পের শেষে কেন্দ্রীয় চরিত্র অফরেড একটি ভ্যানে উঠে বসে। সেটা তাকে মুক্তির দিকে নিয়ে যেতে পারে অথবা মৃত্যুর দিকেও। কিন্তু নিশ্চিত করে শেষ দৃশ্যে কিছু বলা নেই। অ্যাটউডের কল্পনায় গড়া সেই জগৎ নিয়ে পাঠকদের আজও অনেক জিজ্ঞাসা। ত্রিশ বছরের বেশি সময় পেরিয়ে যাওয়ার পর অ্যাটউড বইটির সিক্যুয়েল লিখেছেন, যার নাম দ্য টেস্টামেন্টস। ২০১৯ সালের সেপ্টেম্বরে প্রকাশিত হবে এই বই।

দ্য ফলকনার

২০১৯ সালে প্রকাশিতব্য যুক্তরাষ্ট্রের ডানা জ্যাপনিকের প্রথম উপন্যাস দ্য ফলকনারকে তুলনা করা হচ্ছে জে ডি স্যালিনজারের বিখ্যাত উপন্যাস ক্যাচার ইন দ্যা রাইয়ের সঙ্গে। সতেরো বছরের লুসি অ্যাডলারের জীবন–জগৎ ও তার দেখাকে নিয়ে গড়ে উঠেছে উপন্যাসটির গল্প। ১৯৯৩ সালে নিউইয়র্কে বসবাসরত এই তরুণীর মধ্য দিয়ে সমসাময়িক প্রজন্মের আশা, আকাঙ্ক্ষা, হতাশা মূর্ত হয়ে উঠেছে বইটিতে।

ব্ল্যাক লেপার্ড, রেড উলফ

২০১৫ সালের ম্যানবুকারজয়ী উপন্যাস আ ব্রিফ হিস্ট্রি অব সেভেন কিলিংস-এর রচয়িতা জ্যামাইকার মার্লন জেমসের নতুন বই ব্ল্যাক লেপার্ড, রেড উলফ প্রকাশিত হবে আসন্ন ফেব্রুয়ারিতে। আফ্রিকায় অপহৃত এক বালককে অনুসন্ধান নিয়ে এর কাহিনি।

মূল চরিত্রের নাম ট্র্যাকার, যাকে একজন দাস ব্যাবসায়ী নিযুক্ত করেছে বালকটিতে খুঁজতে। কিন্তু বালকটির পরিচয়সহ আরও নানা বিষয় ট্র্যাকারের কাছে রহস্যাবৃত। আফ্রিকার সমৃদ্ধ সংস্কৃতির পরতে পরতে নিয়ে যাওয়া তার অনুসন্ধান পাঠককেও রোমাঞ্চের মুখোমুখি করবে।

মেশিনস লাইক মি

বুকারজয়ী আমেরিকান ঔপন্যাসিক ইয়ান ম্যাকইউয়ানের মেশিনস লাইক মি প্রকাশিত হবে এপ্রিল মাসে। নতুন এই বিজ্ঞান কল্পকাহিনিতে একজন যন্ত্রমানব ও ত্রিভুজ প্রেমের ঘটনার মধ্য দিয়ে কিছু চিরাচরিত মৌলিক প্রশ্ন আলোচিত হয়েছে। কোন বৈশিষ্ট্যের জন্য আমরা মানুষ, কিংবা মানুষেরৃই তৈরি যন্ত্র আদৌ কি তার হৃদয়কে বুঝতে সক্ষম—এসব জিজ্ঞাসার কিছুটা হদিস এর মধ্য দিয়ে দিতে চেষ্টা করেছেন ঔপন্যাসিক।

দ্য পরপস

এ বছরের মে মাসে প্রকাশিত হবে ইংরেজ সাহিত্যিক মার্ক হ্যাডনের দ্য পরপস। টায়ারের রাজপুত্র পেরিক্লিসের মহাকাব্যিক কাহিনির ছায়া রয়েছে উপন্যাসটিতে। পরপস একটি জাহাজের নাম। পৌরাণিক সময়ের অনুরণন পাওয়া যাবে উপন্যাসের চরিত্র অ্যাঞ্জেলিকের পরিক্রমায়, যার মা বিমান দুর্ঘটনায় নিহত হয়েছে এবং বাবা তাকে আগলে রেখে বড় করছে। কিন্তু এই আপাতসরল আখ্যানের ভেতরেই রয়েছে আরও অনেক জটিল হিসাব–নিকাশ।

ফ্রাঙ্কিসটাইন

২০১৯ সালের আরেকটি আলোচিত উপন্যাস ফ্রাঙ্কিসটাইন। মেরি শেলির বিখ্যাত বিজ্ঞান কল্পকাহিনি ফ্রাঙ্কেনস্টাইনকেই পুনরায় যাপনের একটি প্রচেষ্টা এই উপন্যাস। লিখেছেন ইংরেজ সাহিত্যিক জেনেট উইনটারসন।

 

দ্য গার্ডিয়ানের দৃষ্টিতে ২০১৮–এর সেরা ছয় উপন্যাস

১. ইংরেজ ঔপন্যাসিক প্যাট বার্কারের দ্য সাইলেন্স অব দ্য গার্লস

২. উত্তর আয়ারল্যান্ডের সাহিত্যিক অ্যানা বার্নসের মিল্কম্যান

৩. ইংরেজ সাহিত্যিক সারাহ পেরির মেলমথ

৪. পাকিস্তানি বংশোদ্ভূত ব্রিটিশ লেখক মোহাম্মদ হানিফের রেড বার্ডস

৫. যুক্তরাষ্ট্রের ঔপন্যাসিক টমি অরেঞ্জের রচনা দেয়ার দেয়ার

৬. যুক্তরাষ্ট্রের ঔপন্যাসিক ক্যাটরিওনা ওয়ার্ডের লিটল ইভ

 

সূত্র: দ্য গার্ডিয়ান, বিবিসি, ফোর্বস ও গুডরিডস

গ্রন্থনা: নুসরৎ নওরিন


সাবস্ক্রাইব করুন! মেইল দ্বারা নিউজ আপডেট পান