মালিপাখি এর কবিতা
$post->title

গদাধর সরকার। ছড়াকার ও শিশু সাহিত্যিক।

তাঁর জন্ম ১৯৬৭ সালের ১২ই অক্টোবর কৃষ্ণনগর শহরের শিবানন্দ মাতৃসদন হাসপাতালে। ঠাকুরদাদা - কৌশিক চন্দ্র সরকার, ঠাকুমা- ননীবালা সরকার। পিতা -নানুগোপাল সরকার, মাতা-লক্ষীরানী সরকার। তিনি পশ্চিমবঙ্গ সরকারের ভূমি ও ভূমিসংস্কার দপ্তরে কর্মরত।

বর্তমান সময়ের একজন বিশিষ্ট ছড়া ও কিশোর কবিতার লেখক গদাধর সরকার। 'মালিপাখি' নামে তিনি সুপরিচিত। সরল সাদাসিধে এই মানুষটি ছড়া ও কিশোর কবিতার জন্য নিবেদিত প্রাণ। তাঁর লেখালিখিতে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন কমলেন্দু সান্যাল, সত্যেন্দ্র নাথ ভট্টাচার্য, কিশোর সেনগুপ্ত, অমল ত্রিবেদী, রত্নেশ্বর সরকার প্রমুখ গুণীজন। কলকাতার ঐতিহ্য মণ্ডিত প্রকাশনা সংস্থা ডি এম লাইব্রেরী থেকে প্রকাশিত হয়েছে মালিপাখির ছড়া সংগ্রহ বইটি। বইটি সম্পাদনা করেছেন অমৃতাভ দে। সত্যেন্দ্র নাথ ভট্টাচার্য এবং শীলা ভট্টাচার্যের সার্বিক সহযোগিতায় সম্পাদনা করেছেন বাংলা ভাষার একমাত্র হাতেলেখা ছড়াপত্রিকা 'ছড়াপাখি'।

সার্বিকভাবে ছড়া ও কিশোর কবিতায় বিশেষ অবদান রাখার জন্য পেয়েছেন - 'ছোটদের কথা' পত্রিকা প্রদত্ত হরেন ঘটক সাহিত্য সম্মান, 'টুকলু' পত্রিকা প্রদত্ত সুধারানী রায় স্মৃতি পুরস্কার, উৎসব সাহিত্য সংসদ প্রদত্ত 'শিশির গুহ স্মৃতি পদক', নীল আকাশ সাহিত্য সম্মান, আলোর ফুলকি সাহিত্য সম্মান, জীবন কুচি সাহিত্য সম্মান, বিভূতি স্মারক সম্মান ইত্যাদি।

বাড়ি 

রূপসা নদীর সাঁকো !
বললে ও ভাই  আজ সারাদিন  আমায় তুমি আঁকো  !

যেই এঁকেছি নদীর দু কুল,যেই এঁকেছি পাখি,
অমনি দেখি হাজার নাচের রাখী --- !

ভালোবাসার ফুল হয়ে সব বললে কাছে এসে  !
আজ চলো যাই নতুন গানের দেশে   -- !

দেশ মানে কি আকাশ, নাকি যা  খুশি হয় ডাকো ?
আলো আশার হাত দুটিকে বুকের ওপর রাখো  !

হাতছানি দেয় রূপকথা আর তাল তমালের সারি !
সেইতো আমার ধান পতাকা বাড়ি  ---  !


সাবস্ক্রাইব করুন! মেইল দ্বারা নিউজ আপডেট পান