সাহিত্যবিষয়ক 'চিহ্নমেলা' শুরু রাবিতে
$post->title

ছবি : 'চিহ্নমেলা'


রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে দুই দিনব্যাপী চিহ্নমেলা চিরায়তবাংলা। সোমবার (১১ মার্চ) সকালে বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ কলাভবন প্রাঙ্গণে এ মেলার উদ্বোধন করেন প্রখ্যাত কথাশিল্পী হাসান আজিজুল হক। বিশ্ববিদ্যালয়ের বাংলা সাহিত্যবিষয়ক লিটল ম্যাগ 'চিহ্ন' চতুর্থবারের মতো এ মেলার আয়োজন করেছে। 

সকাল সাড়ে ১০টায় জাতীয় সংগীত পরিবেশন, বেলুন-ফেস্টুন উড়িয়ে মেলার উদ্বোধন ঘোষণা করা হয়। উদ্বোধন শেষে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।  

মেলার প্রথম দিন রবীন্দ্র-তর্পণ, ডিজিটাল বাংলাদেশে বাঙালির সাহিত্যবিষয়ক আলোচনা, ছোট প্রকাশনা : সম্ভাবনা ও সমস্যা, গ্রন্থের পাঠ উন্মোচন, কথাশিল্পী দেবেশ রায়ের বক্তৃতা, বিবর্তনের আলোয় সংগ্রহের ইতিহাস ১ শীর্ষক বিশেষ প্রদর্শনী এবং মেলায় অংশগ্রহণকারী পত্রিকার সম্পাদকদের চিহ্নক্রেস্ট প্রদান করা হবে। 

মেলায় ভারতের প্রখ্যাত কথাশিল্পী দেবেশ রায়, প্রখ্যাত কবি ও সাহিত্যিক প্রবাল কুমার বসুসহ দুই বাংলার দুই শতাধিক লেখক-কবি অংশ নেন। উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান, উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, প্রক্টর অধ্যাপক লুত্ফর রহমান, ছাত্র উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু প্রমুখ।

এবারের মেলায় বাংলাদেশের ৯৫টি এবং ভারতের ৩০টি বাংলা সাহিত্যবিষয়ক ছোটকাগজ, লেখক, পাঠক ও সম্পাদকরা অংশগ্রহণ করেছেন। 

প্রসঙ্গত, ২০১১ সাল থেকে প্রতি তিন বছর অন্তর এ মেলার আয়োজন করে আসছে ছোটকাগজ 'চিহ্ন'।


সাবস্ক্রাইব করুন! মেইল দ্বারা নিউজ আপডেট পান