এ বছর সাহিত্যে দুইটি নোবেল
$post->title

ছবি : নেট

এক বছর বন্ধ থাকার পর এবার সাহিত্যে দুইটি নোবেল পুরস্কার দেওয়া হবে। এর একটি ২০১৮ সালের, অন্যটি ২০১৯ সালের জন্য।

যৌন অসদাচরণের অভিযোগ ওঠার পরিপ্রেক্ষিতে নোবেল কমিটি ২০১৮ সাল থেকে সাহিত্যে নোবেল পুরস্কার প্রদান স্থগিত রাখে। এক বিবৃতিতে সুইডিশ অ্যাকাডেমি জানিয়েছে, ২০১৮ সালের পুরস্কারটি তারা ‘রিজার্ভড প্রাইজ’ হিসেবে ২০১৯ সালের পুরস্কারের সঙ্গে ঘোষণা করতে চায়।

মঙ্গলবার সুইডিশ অ্যাকাডেমি এক বিবৃতিতে জানায়, এ বছর ২০১৮ এবং ২০১৯ সালের পুরস্কার এক সঙ্গে ঘোষণা করা হবে।

নজিরবিহীন এই সংকটের মূলে রয়েছেন সুইডিশ অ্যাকাডেমি বোর্ডের একজন সদস্য, কবি ও লেখক কাটারিনা ফ্রস্টেনসনের স্বামী ফরাসি একজন ফটোগ্রাফার জ্যঁ ক্লদ আর্নল্ট। গত বছরের নভেম্বর মাসে তার বিরুদ্ধে ১৮ জন নারী যৌন হয়রানির অভিযোগ আনেন। অ্যাকাডেমির আর্থিক সহযোগিতায় একটি সাংস্কৃতিক প্রকল্প পরিচালনা করতেন তিনি।

অভিযোগ ওঠার পর সুইডিশ অ্যাকাডেমি মিজ ফ্রস্টেনসনকে বোর্ড থেকে সরিয়ে দেওয়ার পক্ষে ভোট দেয়। এ নিয়ে বিভক্ত হয়ে পড়ে সুইডিশ অ্যাকাডেমি। ফলে তাকে সরানো যায়নি। পরে এ নিয়ে ক্ষোভ-প্রতিবাদ বাড়তে থাকলে কাটারিনা ফ্রস্টেনসন নিজে এবং অ্যাকাডেমির প্রধানসহ মোট ছ'জন পদত্যাগ করেন।

এই পরিস্থিতিতে সুইডিশ অ্যাকাডেমি তাদের ওয়েবসাইটে দেওয়া এক বিবৃতিতে সংস্থাটিকে সক্রিয় করে তুলতে এবং এর প্রতি জনগণের আস্থা ফিরিয়ে আনতে তারা সাহিত্যে নোবেল পুরস্কার এক বছর স্থগিত রাখার সিদ্ধান্তের কথা জানিয়েছিল।

মঙ্গলবার সুইডিশ একাডেমির বিবৃতিতে বলা হয়, আগামী শরতে এক সঙ্গে ২০১৮ এবং ২০১৯ সালের জন্য সাহিত্যে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হবে।



সাবস্ক্রাইব করুন! মেইল দ্বারা নিউজ আপডেট পান