কারিগর সম্মান’ পেলেন সুবোধ সরকার, সুভাষ ভট্টাচার্য, তৃষ্ণা বসাক
$post->title

ছবি : নেট


‘কারিগর সম্মান’ পেলেন কবি সুবোধ সরকার, অভিধানকার ও প্রাবন্ধিক সুভাষ ভট্টাচার্য এবং কবি ও লেখক তৃষ্ণা বসাক।

গ্রন্থপ্রকাশেই যে প্রকাশকের কাজ শেষ হয়ে যায় না, এই বিশ্বাসের প্রমাণ কারিগর আগেও দিয়েছে। একটি ভাষা ও সাহিত্যকে অনুপ্রাণিত করতে নিজস্ব ভঙ্গিতে কাজ করে চলেছে এই স্বনামধন্য প্রকাশনা সংস্থাটি। তাদের উদ্যোগে মনোজ্ঞ সাহিত্য সভার আয়োজন হয়ে থাকে নিয়মিত, তরুণ প্রজন্ম ও বাংলা ভাষার মাঝে ব্রিজ হয়ে উঠতেও চাইছে কারিগর, প্রকাশক দেবাশিস সাউয়ের নেতৃত্বে একাধিক কর্মকাণ্ডে। বঙ্গ ভাষা ও সাহিত্যের কৃতিদের ‘কারিগর সম্মান’ প্রদানও সেই কর্মকাণ্ডের একটি অংশ।

গত ৯ মার্চ, শনিবার সন্ধ্যায় জ্ঞানমঞ্চে ‘কারিগর সম্মান ২০১৯’ তুলে দেওয়া হল সুবোধ, সুভাষ ও তৃষ্ণাকে । বঙ্গ ভাষা গবেষণা ও চিন্তনে উল্লেখযোগ্য অবদানের জন্য কারিগর প্রবর্তিত ‘বঙ্কিমচন্দ্র সাউ স্মারক সম্মান’ পেলেন বিশিষ্ট অভিধানকার ও প্রাবন্ধিক সুভাষ ভট্টাচার্য। বাংলা কবিতায় মূল্যবান অবদানের জন্য ‘অলকা সাউ স্মারক সম্মান’ প্রদান করা হল সমকালীন বাংলা ভাষার অন্যতম প্রধান কবি সুবোধ সরকারকে। এইসঙ্গে নতুন প্রতিভার স্বীকৃত হিসেবে ‘সাহিত্য কৃতি সম্মান’-এ সম্মানিত করা হল কবি ও লেখক তৃষ্ণা বসাককে।

এছাড়াও শনিবার মঞ্চ আলো করে উপস্থিত ছিলেন চিত্রকর শুভাপ্রসন্ন, বিশিষ্ট নট, নাট্যকার, নির্দেশক বিভাস চক্রবর্তী, ভাষাবিদ পবিত্র সরকার, মেয়র পারিষদ দেবাশিস কুমার, পশ্চিমবঙ্গ মহিলা কমিশনের চেয়ারপার্সন ও লেখক শ্রীমতী লীনা গঙ্গোপাধ্যায়, পরিচালক শৈবাল বন্দ্যোপাধ্যায় প্রমুখ। এবং অবশ্যই ছিলেন গৃহকর্তা কারিগরের কর্ণধার দেবাশিস সাউ।


সাবস্ক্রাইব করুন! মেইল দ্বারা নিউজ আপডেট পান