কবি,নাট্যকার তাপস চক্রবর্তীর জন্মদিন আজ
$post->title

ছবি :  কবি, নাট্যকার ও অভিনেতা তাপস চক্রবর্তী


সাহিত্যবার্তা ডেস্কঃ প্রজন্মের অহংকার কবি ও নাট্যকার তাপস চক্রবর্তীর শুভ জন্মদিন আজ। মৃত দয়াল হরি চক্রবর্তী ও মীরা চক্রবর্তীর এর দ্বিতীয় সন্তান তাপস চক্রবর্তী ১৯৭৪ সালের ২০শে এপ্রিল চট্টগ্রামের সুচিয়া চন্দনাইশ মাতুলালয়ে জন্মগ্রহণ করেন। পিতা সরকারী চাকরি করতেন সেই সুবাদে সিলেটে তাঁর বেড়ে ওঠা। সিলেট রেলওয়ে স্কুল থেকে তার শিক্ষা জীবন শুরু। পরে সিলেট সরকারী পাইলট স্কুল এবং চন্দনাইশ জীবন সুচিয়া রাম কৃষ্ণ উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাশ করেন এবং ওমর গণি এম ই এস কলেজে উচ্চ মাধ্যমিক শিক্ষা জীবন শুরু করলেও রাজনৈতিক কারণে ওই কলেজ থেকে পরীক্ষা দেওয়া হয়নি। পরবর্তীতে পশ্চিম পটিয়া এ জে চৌধুরী কলেজ থেকে উচ্চ মাধ্যমিক এবং গাছবাড়িয়া সরকারী কলেজ থেকে বি কম ডিগ্রী অর্জন করেন।

১৯৮৯ সালে কবিতা দিয়ে সাহিত্য সাংস্কৃতিক জগতে পদার্পণ করলেও নাটকের দিকেই ছিল তার অধিক টান। সেই থেকে এখন পর্যন্ত অনবদ্যভাবে মঞ্চে ও ছোট পর্দায় দাপিয়ে বেড়াচ্ছেন। একজন সফল মঞ্চকর্মী হিসেবে ভারত সরকারের আমন্ত্রণে দিল্লি ভুপাল রাজস্থান জয়পুর পাঠান সহ পশ্চিম বঙ্গের প্রত্যন্ত অঞ্চলে নাটক নিয়ে ঘুরে বেড়িয়েছেন। নাট্যকার হিসেবে তাঁর প্রথম নাটক প্রকাশিত হয় ১৯৯৯ এ নাটকের নাম- ভূত। দ্বিতীয় নাট্য গ্রন্থ প্রকাশিত হয়- জীবন যেখানে যেমন (৭টি নাটক নিয়ে) পূনরায় কবিতায় ফিরে আসা ২০১৫তে যৌথ কাব্যগ্রন্থ সাহসিকা (ঢাকা) ২০১৬তে যৌথ কাব্যগ্রন্থ পঞ্চনদীর আলোছায়া (কোলকাতা) থেকে ২০১৬তে প্রকাশিত নাটক সমগ্র-১ ২০১৭তে যৌথ কাব্যগ্রন্থ ভরাডুলি অঞ্জলি (খুলনা) থেকে ২০১৭তে যৌথ কাব্যগ্রন্থ দ্বী-ধারা ১ ও ২ (চট্টগ্রাম)। জাতীয় পত্রিকা সহ আঞ্চলিক পত্রিকা এবং বিভিন্ন লিটলম্যাগে তিনি নিয়মিত লিখে যাচ্ছেন। অতি সম্প্রতি তিনি যৌথভাবে সম্পাদনা করেছেন-ঝাড়বাতি শিরোনামে একটি সাহিত্য বিষয়ক লিটলম্যাগ।

নাটক লেখা, অভিনয়, নির্দশনা, কবিতা, গল্প, সমসাময়িক বিষয়ে প্রবন্ধ লেখা সহ সাহিত্য সাংস্কৃতিক অঙ্গনের প্রতিটি ক্ষেত্রে এক অনন্য প্রতিভার অধিকারী কবি নাট্যকার ও অভিনেতা তাপস চক্রবর্তী পশ্চিমবঙ্গের সোনারপুর কাব্যমঞ্চ কতৃক শিউলি স্মৃতি পদক এবং ইছাপুর ত্রিনয়ন কতৃক দুই বাংলার মেলবন্ধন স্মারক সম্মানে ভূষিত হয়েছেন।

শিল্প সাহিত্য অঙ্গনের অসীম প্রতিভাধর এই গুনী শিল্পীর স্ত্রী শর্মিলা চক্রবর্তী একজন স্বনামধন্য রবীন্দ্রসংগীত শিল্পী। তাপস ও শর্মিলা চক্রবর্তীর ঘরে রয়েছে পুত্র অনিন্দ্য সুপ্রতীম ও কন্যা অনিন্দিতা। তাপস চক্রবর্তীর জন্মদিনে সাহিত্যবার্তার পক্ষ থেকে শুভ কামনা।


সাবস্ক্রাইব করুন! মেইল দ্বারা নিউজ আপডেট পান