কবি শামীম আজাদের এথেন্সে আবাসিক কবির সম্মাননা লাভ
$post->title

 অনুষ্ঠানের ছবি 

 

যুক্তরাজ্যে বসবাসকারী বাংলাদেশী কবি শামীম আজাদ সম্প্রতি লাভ করেছেন এ্যাথেন্সেরA Poets’ Agorahttps://apoetsagora.com/ র ২০১৯সালের আবাসিক কবিরএক বিরল সম্মাননা

কবি শামীম আজাদই প্রথম এশীয়, প্রথম বাঙ্গালীও প্রথম নারী যিনি এ দুর্লভ সম্মান লাভ করলেন।

 

প্রতি বছর জীবিত গ্রীক কবি কিংবা গ্রীস-উদ্‌বুদ্ধ কবিতার প্রেক্ষিতে যেকোন দেশের একজন কবি-সাহিত্যিককেA Poets’ Agorarর আবাসিকত্ব প্রদান করা হয়।গ্রীকশব্দ agorvein (বলা) থেকে Agora শব্দের উৎপত্তি। Agora শব্দের সাধারন অর্থ হচ্ছে বাজার।

অবশ্য এর আদিমানে হচ্ছে একটি স্থান যেখানে একটি বা একাধিক গোষ্ঠী পারস্পরিক আলাপ-আলোচনারজন্যে মিলিত হতে পারে।

 

এ আবাসিকত্ব কবি শামীম আজাদকে তাঁর সাহিত্যকর্মের জন্যে একটি শান্ত ও উপযোগী পরিবেশ প্রদান করবে।

প্রাচীন এথেন্সের প্লাকা অঞ্চলের ১৮০১ সালে নির্মিত একটি নব্য-ধ্রুপদী বাড়ীতে তিনি তাঁর আবাসিকত্বের সময়টুকুতে বসবাস করবেন।গ্রীসে সামরিক জান্তার শাসনামলে সামরিকশাসন বিরোধী বহু কবি-সাহিত্যিক এই বিখ্যাত ঐতিহাসিক গৃহটিতে বসবাস করেছেন।

 

A Poets’ Agoraর এ সময়ে কবি যেসব কবিতা লিখবেন, সেগুলোA Poets’ Agora পৃথকভাবে একটি অষ্টভুজী

প্রকাশনায় বের করবে, যা কিনা সংস্হাটির আগামী হেমন্ত

প্রকাশনায় অন্তর্ভুক্ত হবে। আবাসিক কবি হিসেবে তাঁর সময়কালে কবি শামীম আজাদকটিউন্মুক্তব ক্তৃতা দেবেন, তরুন গ্রীক কবিদের জন্য কর্মশালা পরিচালনা করবেন, এবংখ্যাতনামা গ্রীক কবিদের সঙ্গে পরিচিত হবেন। সে উপলক্ষে কবি শামীম আজাদের সম্মানে দুটোনৈশভোজেরআয়োজন করা হবে। এর মাধ্যমে Katerina iliopoulou, G F Zaimis,Thodoris Chiotis, Christos Siorikis, Lyras Angela র মতো গ্রীকসাহিত্যের দিকপালদের সঙ্গে তিনি মতবিনিময়ের ও একসঙ্গে কাজ করার সুযোগ পাবেন।

 

শামীম আজাদ একজন দ্বিভাষিক কবি, লেখক এবংগল্প-বলিয়ে। বাংলা ও ইংরেজী কবিতা, গল্প, প্রবন্ধ, স্মৃতিকথা, নাটক, সম্পাদনা, অনুবাদ ও শিশুগ্রন্থ মিলিয়ে এ পর্যন্ত তার প্রকাশিত গ্রন্থ সংখ্যারও বেশী। তিনিই প্রথম বাংলাদেশী কবি, যিনি এডিনবরাফ্রিঞ্জ উৎসবে তাঁর কাজের পরিবেশনা করেছেন।কবি শামীম আজাদের মূলসাহিত্যকর্ম এবং তার অনুবাদ যুক্তরাষ্ট্রের বিখ্যাত সাহিত্যসাময়িকী নিউইয়র্কারসহ বিশ্বেরনানান প্রকাশনায় বের হয়েছে।

 

 


সাবস্ক্রাইব করুন! মেইল দ্বারা নিউজ আপডেট পান