কবি হাসানআল আব্দুল্লাহ নতুন কবিতার বই, 'দ্যা ব্যাক সাইড'
$post->title

'দ্যা ব্যাক সাইড'

এ মাসেই প্রকাশ পেতে যাচ্ছে উত্তরাধুনিক শক্তিমান কবি হাসানআল আব্দুল্লাহ নতুন কবিতার বই, 'দ্যা ব্যাক সাইড'।

ইংরেজীতে লেখা তার কবিতাগুলো নিয়ে ৫২ পৃষ্ঠার এই বইটি প্রকাশ করছে নিউইয়র্কের ফেরল প্রেস।

প্রচ্ছদ করেছেন পোলিশ আর্টিস্ট ইয়াসেক ওয়েসোস্কি।

অন্যদিকে এবছরের শেষ নাগাদ প্রকাশ পাবে কবি হাসানআল আব্দুল্লাহ অনূদিত 'কনটেম্পোরারি বাংলাদেশী পোয়েট্রি' নামের ২০০ পৃষ্ঠার একটি কবিতা সঙ্কলন।

চল্লিশের দশক থেকে শূন্যের দশক পর্যন্ত বাংলাদেশের ৩৮জন কবির কবিতা স্থান পাবে এই সঙ্কলনটিতে। ভূমিকা লিখেছেন, নিউইয়র্ক ইউনিভার্সিটির ইংরেজী বিভাগের অধ্যাপক ড. নিকোলাস বার্ন্স। মূলত এই বইয়ের জন্যেই কবি এবছর  নিউইয়র্ক সিটির গ্রান্ড অর্জন করেন। প্রকাশক: ক্রস-কালচারাল কমিউনিকেশন্স ও ফেরল প্রেস। এই বইয়েরও প্রচ্ছদ করবেন ইয়াসেক।

 উদার মানবতাবাদী, কাল ও সমাজ সচেতন, প্রগতিপন্থী এই কবির কাব্য-যাত্রা নব্বই দশকে।


তিনি একাধারে কবি, ঔপন্যাসিক, প্রাবন্ধিক, সমালোচক, ও অনুবাদক। সনেটের স্বতন্ত্র ধারার উদ্ভাবক এবং ‘নক্ষত্র ও মানুষের প্রচ্ছদ’ নামে মহাকাব্যের রচয়িতা। তার কবিতা অনূদিত হয়েছে ইংরেজি, ফরাসি, স্পেনিশ, কোরিয়ান, পোলিশ ও রোমানিয়ান ভাষায়। পরে রোমানিয়ান ভাষায় অনূদিত কবিতা দিয়ে সে দেশের কবি মারিস স্যালারির সঙ্গে যৌথভাবে প্রকাশিত হয়েছে দ্বিভাষিক (ইংরেজি-রোমানিয়ান) কবিতার বই। ২০১৫ সালে চীন থেকে প্রকাশিত সুইডিশ কবি ব্যারেট বার্গ ও চীনা কবি ডিয়াবলো সম্পাদিত একটি বৃহৎ বিশ্ব কবিতার এন্থালজিতে বাংলাদেশ পর্বে স্থান পেয়েছে তার কবিতা। প্রকাশিত গ্রন্থেরসংখ্যা ৪০ এর উপরে। আন্তর্জাতিক দ্বিভাষিক কবিতা পত্রিকা ‘শব্দগুচ্ছ’ সম্পাদক তিনি।


সাবস্ক্রাইব করুন! মেইল দ্বারা নিউজ আপডেট পান