কবি আরিফুল ইসলাম এর তৃতীয় কাব্যগ্রন্থ প্রি-অর্ডার করতে এখানে ক্লিক করুন
বিশ্ব-সাহিত্যের দরবারে ভারত : দৈনিক বজ্রকন্ঠ ৫২১
$post->title

প্রচ্চদ :দৈনিক বজ্রকন্ঠ

কলকাতা প্রতিনিধি : বিশ্বসাহিত্যে রেকর্ড সৃষ্টি করে দেশের মুখ উজ্জ্বল করে এগিয়ে চলছে ইতিহাস সৃষ্টিকারী দৈনিক কবিতা পত্রিকা 'দৈনিক বজ্রকন্ঠ'। নিরন্তর ৫২১ দিন ধরে এই দৈনিক কবিতা পত্রিকাটি প্রকাশিত হয়ে চলেছে, যা বিশ্ব সাহিত্যে এক বিরলতম ঘটনা। বিগত দিনে এর আগে পৃথিবী কোথাও এতদিন ধরে দৈনিক কবিতা পত্রিকা প্রকাশের নজির নেই। ভারতের ত্রিপুরা রাজ্যের আগরতলা থেকে প্রকাশিত এই অনলাইন কবিতা পত্রিকাটি সম্পাদনা করেন তরুণ কবি রাজেশ চন্দ্র দেবনাথ। তাঁর একান্ত প্রচেষ্টায় ও স্বকীয় উৎসাহে গত ২০১৮ সালের ২৬ জানুয়ারি এই কবিতা পত্রিকাটির পথ চলা শুরু হয়েছে। নানান চড়াই-উতরাই পথ পেরিয়ে পত্রিকাটি ইতিমধ্যে-ই সকল অংশের পাঠকদের প্রশংসা পেয়েছে । দেশ বিদেশের সমসাময়িক কবিদের কবিতায় সেজে উঠছে এই কবিতা পত্রিকাটির প্রতিটি সংখ্যা । প্রবীনদের সঙ্গে সামঞ্জস্য রেখে তরুণ কবিদের কবিতায় পত্রিকাটি এক অনন্য উচ্চতা পেয়েছে পাঠক-সমাজে। প্রতিদিন নতুন নতুন কবিতার স্বাদ নিতে পারছেন পাঠকরা। একদম নতুন লিখিয়ে নবীন কবিদের লেখার সঙ্গেও পরিচিত হতে পারছেন তাঁরা নিয়মিত।

৩০ জুন ২০১৯ প্রকাশিত হল এই পত্রিকাটির ৫২১ তম সংখ্যা। সংখ্যাটিতে কলম ধরেছেন ভারত ও বাংলাদেশের কবিরা। কবি অনিন্দ্য দ্বীপ, শঙ্খচূড় ইমাম,সুবীর সরকার-এর লেখা বজ্রকন্ঠ-এর এই সংখ্যাটিতে অন্যমাত্রার আবেশ তৈরি করেছে ।

উল্লেখ্য ভারতের পূর্বোত্তরের বাংলা কবিতায় নতুন করে প্রাণের সঞ্চার হয়েছে তরুণ কবি ও সম্পাদক রাজেশের হাত ধরে-ই। পূর্বোত্তরের নতুন-নতুন কবিদের কবিতা ও কবিরা এই পত্রিকাটিকেই পরম আশ্রয় হিসেবে বেচে নিয়েছেন ইতিমধ্যে-ই। দৈনিক বজ্রকন্ঠ তাঁদের কাছে নিয়মিত আত্মপ্রকাশের একটি নিজস্ব প্লাটফর্ম, বেশ উৎসাহের সঙ্গে জানাচ্ছেন পূর্বোত্তরের তরুণ ও নবীন কবিরা।

পত্রিকা প্রকাশের শুরু থেকে এই দীর্ঘ পথে নানান বাধা আসলেও সুচতুর ভাবেই সেই সকল বাধা অতিক্রম করতে পেরেছেন দৈনিক বজ্রকন্ঠ সম্পাদক । এই অসাধ্য-সাধন করেই এই তরুণ কবি বিশ্বসাহিত্যের ইতিহাসে নিজের দেশ ও বাংলা সাহিত্যের মুখ উজ্জ্বল করেছেন কাজের মধ্যে দিয়ে। যা এখনও স্বতন্ত্রভাবেই অব্যাহত।


সাবস্ক্রাইব করুন! মেইল দ্বারা নিউজ আপডেট পান